Thursday 8 November 2012

জিয়া চৌধুরীর তিনটি নতুন কবিতা একসাথে

আমারও সময় আসবে
জিয়া চৌধুরী

একদিন আমারও সময় আসবে
যেদিন হাশরের ময়দানে দাড়িয়ে ছুড়ে ফেলবো
রঙ্গমঞ্চের পোষাক, যেদিন
খুলে ফেলব ভদ্রতার মুখোশ, উম্মোচন করে দেব
সকল কবিতা ও কাব্য রহস্য।

সেদিন আমাকে আর তুমি খুঁজে পাবেনা
আমি হারিয়ে যাব অতলান্তিকের অতলে
তোমার প্রেম আমাকে ছোঁবেনা কখনো।

ভালবাসা পাইনি বলে একদিন বিলাপ করেছিলাম
আমার কান্নাকে তুমি অসহায়ত্ব মনে করেছিলে।
ভেবেছো আমার সবকটি ডানা কেটে
পড়ে থাকব পায়ের নিচে। ভুল -
তুমি ভুল ভেবেছিলে। তাই আজ
সাত আসমান উপর দিয়ে
জিব্রাইলের ডানায় ভর করে আমি এগিয়ে যাচ্ছি
আমি সব মুখোশ খুলে দেব।
প্রিয়তমা, অপেক্ষা করো, দেখা হবে আমাদের
হাশরের ময়দানে, আমি উম্মোচন করে দেব আমার
সকল কবিতা ও কাব্য রহস্য।
 একটু জীবন দাও
জিয়া চৌধুরী

দোহাই, আর বাজিয়োনা
তোমার বেহালার ঐ করুন সুর
আমার সহ্য হচ্ছেনা ।
আমি কাঁদতে পারিনা
আমার চোখে অশ্রু নেই
ঘুমও নেই, নির্ঘুম প্রতিরাত-
তোমার বেহালা শুনে শুনে।
আমায় আর কাদিয়োনা
আমায় একটু হাসতে দাও
একটু প্রেম দাও
একটু জীবন দাও।


তোমাকেই পড়ে মনে
জিয়া চৌধুরী

তোমাকেই পড়ে মনে
নিয়ত যে ঘ্রাণ তুমি বয়ে বেড়াও
তা আমাকে টেনে নিয়ে যায়
পৃথিবীর ওপার পর্যন্ত।
তোমার পেছনে ছুটতে ছুটতে আমি ক্লান্ত
মিন্দানাও থেকে ক্যালিফোর্নিয়া
উত্তর মেরু থেকে দক্ষিন মেরু, এমনকি
আমি চষে বেড়াই
আসমান থেকে জমিন পর্যন্ত।
আমাদের বিলম্বিত প্রণয়টুকু
একটু একটু করে নি:ষেশিত
শুধু তোমার অমলিন স্মৃতিটুকু
আর তোমাকেই মনে পড়ে।

সেই জারুল গাছ, সেই স্বাক্ষীটুকু
আমি ঝুলে থাকি, অনন্তকাল ঝুলে থাকব।

No comments:

Post a Comment