Tuesday 31 August 2010

স্বভুমে পরবাসী

বড় হতে চাওয়ার স্বাভাবিক প্রবনতা ভাল লক্ষন। কিন্তু বড় হতে গিয়ে অতি লোভে তাতী নষ্ট। কুয়োর ব্যঙ্গের মত নিজেকেই শুধু বড় মনে করে চলে সমাজের সবার সামনে দম্ভ ভরে হেটে চলা নিজের বিপদ ডেকে আনে। মানুষের স্বভাব এমনই নিজের সামান্য লাভের জন্য আরেকজনের অনেক বড় ক্ষতি করে ফেলে।
বাংগালী হয়ে বাংগালীকে ঠকায়। মাড়োয়ারী সমাজে দেখেছি তারা একে অপরকে বিশ্বাস করে। পরিচয় থাক বা না থাক। কিন্তু আমরা বাংগালী থাকি বাংগালীর ক্ষতি কেমনে করা যায় সে চিন্তায়। আমরা পিছিয়ে পড়ি কারণ আমাদের পিছন থেকে টেনে ধরা হয়। অন্যরা বলে বাংগালী হারামী। হারামী মানে জারজ। তারা বাংগালীকে জারজ বলে গালি দেয়। কারন যত নিষিদ্ধ কাজ তাতে আমাদের আগ্রহ বেশী। চুরি করতে দ্বিধা করিনা। এক বাংগালীর জন্য হাজার বাংগালীর কষ্ট। কুয়েত সৌদি আরবে বাংগালীরা অষ্পৃষ্য। যেতে চাইলেও যেতে পারেনা। কারন বাংগালী হারামী। সব জায়গায় বাংগালীর উপর নিষেধাজ্ঞা। বাংগালী হওয়া যেন আজন্ম পাপ। রক্ত দিয়ে স্বাধীনতা অর্জনের পরও নিজ দেশে আমরা পরাধীন। আর প্রবাসে কিভাবে আমাদের স্বাধীনতা দিবে।
নিজ দেশে সরকার অত্যাচার করতে দ্বিধা করেনা বিরোধী দলকে। আর তা দেখে বিদেশীরা বাহ্বা দেয়। নীল কুঠি থেকেও আমরা শিক্ষা নেইনি। স্বদেশীদের অত্যাচার করি বিদেশীদের উৎসাহে।
প্রবাসে ও এর ভিন্নরুপ চোখে পড়েনা। মাসের পর মাস কাজ শেষে বেতনের জন্য গেলে দুর দুর করে তাড়িয়ে দেয়। এক মাসের বেতন দিয়ে দশ মাসের বেতন বাকি রেখে ভিসা ক্যান্সেল করে দেয়। ভিটা বাড়ি বিক্রি করে আসা অসহায় বাংগালী আরেক বাংগালীর প্রতারণার শিকার হয়ে খালি হাতে বাড়ি ফিরে। প্রতারণা করে তার কাছ থেকে আগেই নেয়া হয়েছে ভিসার দ্বিগুন অর্থ। আর তাতেই মরণযাত্রা সন্নিকট হয়।
দেশে ও বিদেশে সব জায়গায় হাসফাস অবস্থা। নিরাপত্তা হীনতা এতই প্রকট তা বলার বাইরে। সমাজে যেন কুকুর বেড়ালের মত বেচে থাকতেই জন্ম। জোর যার মুল্লুক তার এই প্রবাদের সত্যতা প্রমাণ করতে গিয়ে গরীবের গলায় ফাসঁ।
এভাবেই বেচে থাকতে গিয়ে ভালভাবে বেচে থাকা ভুলে গেছি।
স্বভুমে প্রবাসী এই কথাটা আজ শতভাগ স্বার্থক।

2 comments:

  1. Many Many Thanks for This. Really it's True. Let's go we will be Honest & Helpfull each to other.

    ReplyDelete
  2. ধন্যবাদ শাহআলম ভাই।

    ReplyDelete