Sunday 3 April 2011

সুশীল পাঠক, সাবধান! এই নোটে বিচি আছে!

ক্লিনটন পরিবারের মেহেরবানীতে নোবেল হাঁকাইবার পর আমাদের সংসদ ভবন চত্তরে দেওয়া সঙবর্ধনায় (সায়ীদ স্যার মানপত্র পর্ছিলেন) ইউনুস কাকু একাত্তর বিষয়ে জাতিরে আর বিভক্ত না কইরা তাগো লগে (রাজাকার আলবদর যুদ্ধাপরাধী)শান্তি চুক্তি করনের আহবান জানাইছিলেন। সেইদিনই কাকুর প্রকৃত লেজটি দৃশ্যমান হইতে দেখছিলাম। নিরীহ ছড়াকার আমি তহন লিখছিলাম—‘আসেন কাকা এইবার একটা শান্তি চুক্তি করি’ নামের দীর্ঘ একটা ছড়া।পরে এই নামে বইও বাইর কর্ছি।তাতে কাকুর বিচিও স্পর্শিত হয় নাই।
কাকুর বিচি হেভি স্ট্রং। অইখানে টোকা দিলে গির্জা আর চার্চগুলায় একযোগে ঘন্টি বাইজা উঠে।ধর্মপরায়না হিলারি তার ইয়েতে চোট পান।পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্ষুদে এক মন্ত্রি ব্লেকরে পাঠাইয়া দেন বাংলাদেশে—যা একটা চটকানা মাইরা আয়।এত্তো বড় সাহস!ইউনুছের বিচি টিপ্পা দিছে!!
তিনি আইসা ধাপকি দেন।কিন্তু আমাগো বিদেশ সচিব মিজারুল কায়েস অরে পাত্তা দিতে গড়িমসি করেন। বলেন, বিচি ছেঁচন বিষয়ে কুনু কথা নাই।অইটা জারি থাকপে। বিদেশ মন্ত্রি দীপুমনিও ডরাই নাই ভান করেন। ক্ষুদে মন্ত্রি ব্লেক আমাগো ইলেক্ট্রনিক্স মিডিয়ার সামনে নিজের বিচি চুলকাইতে চুলকাইতে শ্যাষ ধাপকি উচ্চারণ করেন—দেইখা লমু।আম্রিকার কাছে বাংলাদেশ থিকা ইউনুছ ইম্পর্টেন্ট।তিনি আমাগো বিচি বিশেষ।আম্রিকা তার নিজস্ব বিচি রক্ষায় বদ্ধপরিকর।
এইদিকে বাংলাদেশে কতিপয় ভাড়া খাটা বুদ্ধিজীবীও ইউনুছ কাকুর বিচি রক্ষা আন্দোলনে শামিল হইছেন।
এ্খন আমার খালি একটা গান মনে আসে। গানটা বিচি সংক্রান্ত না হইলেও বিচি রিলেটেড।
আসেন তবে কোরাস গাই—ইচিক দানা বিচিক দানা দানার উপ্রে দানা ইচিক দানা..
-{লেখাটি বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমান রিটন দ্বারা প্রকাশিত}

2 comments:

  1. চ্রম হইসে জিয়া ভাই! হাইসতে হাইসতে হাইল খারাপ! লিঙ্ক দেওয়ার জন্য ধন্যবাদ।
    - হৃদয়

    ReplyDelete
  2. আপনাকে ধন্যবাদ হৃদয় দাদা। কষ্ট করে আমার ব্লগ পড়েছেন বলে।

    ReplyDelete